পুরস্কৃত হলো- রেমিট্যান্সে চ্যানেল বিএ এক্সপ্রেস, স্ট্যান্ডার্ড এক্সপ্রেস, সানমান গ্লোবাল এক্সপ্রেস

পর্দা টানলো দুই দিনব্যাপী নিউ ইয়র্কে বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ার ২০২৪

প্রকাশ: ২৪ অক্টোবর, ২০২৪ ০৫:২১

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


সিবিএন ডেস্ক ;

নিউইয়র্কে দুই দিনব্যাপী বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ার ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। আমেরিকা থেকে সর্বোচ্চ সেবা প্রদানকারী তিনটি রেমিট্যান্স চ্যানেল এবং যুক্তরাষ্ট্র থেকে ১০ জন সর্বোচ্চ রেমিট্যান্স প্রদানকারীকে পুরস্কার প্রদান, সেমিনার, আলোচনা, প্রশ্ন-উত্তর পর্ব সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের মধ্য দিয়ে গত ২১ অক্টোবর পর্দা টানে দুই বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ার ২০২৪। পুরস্কারপ্রাপ্ত তিন ব্যাংকিং প্রতিষ্ঠান, বৈধভাবে রেমিট্যান্স পাঠিয়ে বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার আহ্বান জানায় পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে।

‘রিজার্ভ ও প্রবৃদ্ধির জন্য রেমিট্যান্স’ স্লোগান নিয়ে বাংলাদেশ-ইউএসএ চেম্বার অব কমার্স, মুক্তধারা নিউইয়র্ক এবং বাংলাদেশ বিজনেস লিংকস আয়োজিত রেমিট্যান্স ফেয়ারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-কে প্রথম পুরস্কার, ন্যাশনাল ব্যাংক লিমিটেডকে দ্বিতীয় পুরস্কার এবং ব্যাংক অব এশিয়াকে তৃতীয় পুরস্কার প্রদান করা হয়। এছাড়া ২১ অক্টোবর ২০২৪-এ রেমিট্যান্স ফেয়ারের দ্বিতীয় ও শেষ দিনের বিশেষ পর্বে আমেরিকায় অবস্থিত তিনটি সেবা প্রদানকারী রেমিট্যান্স চ্যানেল হিসেবে ব্যাংক এশিয়ার অঙ্গ প্রতিষ্ঠান বিএ এক্সপ্রেস ইউএস ইঙ্ক, স্ট্যান্ডার্ড ব্যাংক এর অঙ্গ প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এক্সপ্রেস এবং সানমান গ্লোবাল এক্সপ্রেস করপোরেশনকে পুরস্কার প্রদান করা হয়। এছাড়া বৈধভাবে যুক্তরাষ্ট্র থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠাবার জন্য মোহাম্মদ সোলায়মান, রায়হানুল ইসলাম, শাহ এম নেওয়াজ, ফরিদ আহমেদ, রায়হানুল আলম, করিম উল্লাহ, এমডিএস রহমান, এম শরিফ হোসেন, মহিউদ্দিন সিয়াম ও সুদেষ্ণা মন্ডল। বিশ্বজিৎ সাহার পরিচালনায় পুরস্কার প্রদান অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংক এবং ঢাকা ব্যাংকের চেয়ারম্যান আব্দুল হাই সরকারের ভিডিও বার্তা বড় পর্দায় প্রদর্শিত হয়। ন্যাশনাল ব্যাংককে পুরস্কার প্রদানের সময় ব্যাংকটির চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর ভিডিও বার্তা বড় পর্দায় প্রদর্শিত হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে বেস্ট পার্টনার অ্যাওয়ার্ড ২০২৪ পেয়েছে ঢাকা ব্যাংক। ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফের হাতে ক্রেস্ট তুলে দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি। ব্যাংক এশিয়ার পক্ষে ক্রেস্ট গ্রহণ করেন বিএ এক্সপ্রেসের সিইও এমডি আতাউর রহমান। বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ারের যুগ্ম আহ্বায়ক রায়হানুল ইসলাম চৌধুরী পুরস্কারসমূহ পুরস্কার প্রাপ্তদের হাতে তুলে দেন।

দ্বিতীয় দিন পুরস্কার প্রদান ছাড়াও প্রবাসীদের বৈধভাবে রেমিট্যান্স প্রদানে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বক্তব্য প্রদান করেন উত্তরা ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রবিউল হোসেন, বিএ এক্সপ্রেস এর সিইও এমডি আতাউর রহমান।

আলোচনা পর্বে অতিথিরা বৈধভাবে রেমিট্যান্স পাঠালে ব্যাংক রেইটের পাশাপাশি ২.৫% প্রণোদনা পাওয়াসহ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের ভূমিকার ভূয়সী প্রশংসা করা হয়। বাংলাদেশে বিভিন্ন ব্যাংকে ডলারের অ্যাকাউন্ট করে ইন্টারেস্ট প্রাপ্তিসহ অফশোর ব্যাংকিং- এর প্রসঙ্গও আলোচনায় উঠে আসে।

বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ার উপলক্ষ্যে ‘গ্লোবাল বিজনেস’ ম্যাগাজিন এর বিশেষ সংখ্যা প্রকাশিত হয়। এতে শুধু মাত্র রেমিট্যান্স বিষয়ক লেখা অন্তর্ভুক্ত হয়। বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ার ২০২৪ এর কো-অর্ডিনেটর নুরুল বাতেনের তত্ত্বাবধানে গতকাল শেষ দিন স্মারক গ্রন্থের প্রকাশনা পর্ব অনুষ্ঠিত হয়।

এই উপলক্ষ্যে সোনালী ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মুসলিম চৌধুরী, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংক এবং ঢাকা ব্যাংক এর চেয়ারম্যান আব্দুল হাই সকরকার, ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু ও ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ শুভেচ্ছা বাণীর মাধ্যমে বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ার ২০২৪ এর গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে আয়োজকদের অভিনন্দন জানিয়েছেন। ঢাকা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই রেমিট্যান্স ফেয়ারে ঢাকা ব্যাংক ছাড়াও ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, অগ্রণী ব্যাংক, উত্তরা ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া মানী এক্সচেঞ্জসহ বিভিন্ন ব্যাংকিং প্রতিষ্ঠান অংশ নেয়।

সোমবার দিন ছিল সাপ্তাহিক কর্মদিবস। তার ভেতরও উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি হতে দেখা যায়। এদিন সাংস্কৃতিক পর্বে আমেরিকার জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব এবং পশ্চিমবঙ্গ থেকে আগত লোকজ শিল্পী পৌষালি ব্যানার্জী অংশগ্রহণ করেন। রাত সাড়ে ১০টায় সম্মিলিত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দুই দিনব্যাপী রেমিট্যান্স ফেয়ারের সমাপ্তি ঘোষণা করা হয়।